একাই ব্যাটিং করে দলের হার বাঁচিয়ে ধৈর্যের অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন হাশিম আমলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও কাউন্ট্রি ক্রিকেটে নিয়মিত মুখ দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার হাশিম আমলা। আর সেখানে দলের প্রয়োজনে অসাধারণ ব্যাটিং করে দৃঢ়তা ও ধৈর্যশীলতার পরিচয় দিয়ে সারের নিশ্চিত হার বাচিয়ে আবারো বিশ্ব মিডিয়ায় প্রশংসা কুড়াচ্ছেন।

চলতি ইংল্যান্ডে কাউন্টি চ্যাম্পিয়নশিপের গ্রুপ-২ এর ম্যাচে মুখোমুখি হয়েছিল হ্যাম্পশায়ার ও সারে। হ্যাম্পশায়ারের ৪৮৮ রানের জবাবে সারে অলআউট হয় ৭২ রানে। বিশাল লিড পাওয়া হ্যাম্পশায়ার ফলো অনে পাঠায় সারেকে।

তবে তৃতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে মাত্র ৬ রান করেছিল সারে। ইনিংস ব্যবধানে জয়ের স্বপ্ন নিয়ে শেষ দিন খেলতে নেমেছিল হ্যাম্পশায়ার। তবে তাদের হিসেবে উল্টিয়ে একাই প্রতিরোধ গড়েন আমলা।

এদিন নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে নেমে চতুর্থ ও শেষ দিনের শুরু থেকে ব্যাটিং করতে থাকেন আমলা। চরম ধৈর্যের পরীক্ষা দিয়ে মাটি কামড়ে পড়ে থাকেন উইকেটে। দলের পরাজয় ঠেকানোর লক্ষ্যে রানের পিছুও ছুটেননি।

৬২ বলের মোকাবেলায় ১ রান করা আমলা শেষপর্যন্ত একাই ২৭৮ বল খেলে পরাজয় ঠেকিয়ে ফেলেন আমলা। ৩৮১ মিনিট বা ৬ ঘণ্টা ক্রিজে থেকে আমলা ‘মাত্র’ ৩৭ রান করে অপরাজিত থাকেন!

এদিকে আমলার এই ইনিংসে পরাজয়ের হাত থেকে বেঁচে যায় সারে। ১০২.২ ওভার বল করেও হ্যাম্পশায়ারের বোলাররা আমলাকে সাজঘরে ফেরাতে পারেননি। আমলা দৃঢ়তা দেখানোয় অন্য প্রান্তের ব্যাটসম্যানরা যাওয়া-আসায় মত্ত থাকলেও সবকটি উইকেট হারাতে হয়নি। ১০৪.৫ ওভার ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১২২ রান দাঁড়ায় সারের সংগ্রহ।

এদিকে সারে অবশ্য ম্যাচ শেষ করেছে ২৯৪ রানে পিছিয়ে থেকে। তবে হাশিম আমলার কৃতিত্বে ম্যাচ ঠিকই বাচিয়ে নিয়েছে।

Show More
Back to top button