সিপিএল মাতাতে আসছে বিস্ময়কর ‘কুকাবুরা স্মার্ট’ বল, জানা যাবে বিস্ময়কর অনেক তথ্য

ক্রিকেটে প্রযুক্তির সেরা আপডেটটি ব্যবহার হতে যাচ্ছে ক্যারিবীয় প্রিমিয়ার লিগ সিপিএলে। ‘কুকাবুরা স্মার্ট বল’ নামে বিস্ময়কর এক বল নিয়ে খেলা হবে সিপিএলে।

এই বলে ব্যবহৃত প্রযুক্তি রিয়েলটাইমেই জানিয়ে দেবে বলের গতি, ব্যাট-প্যাডের স্পর্শ ও স্পিনের তথ্যগুলো। যা সঙ্গে সঙ্গেই বিশ্লেষণ করতে পারবেন ধারাভাষ্যকাররা। রাডার বা বল ট্র্যাকিং টেকনোলজির চেয়েও বেশি তথ্য পাওয়া যাবে এই স্মার্ট বল ব্যবহারে।

আগামী ২৬ আগস্ট থেকে ওয়েস্ট ইন্ডিজের সেইন্ট কিটস এন্ড নেভিসে পর্দা উঠবে সিপিএলের এবারের আসরের। প্রথম ম্যাচ থেকেই বলটি ব্যবহারের সুযোগ মিলছে।

জানা গেছে, এই স্মার্ট বলের সঙ্গে আর সাধারণ ক্রিকেট বলের মধ্যে বাহ্যিক কোনো পার্থক্য নেই । তবে এতে একটা বাড়তি কোর বা আবরণ যুক্ত থাকবে। যা বোলার বল ডেলিভারির মুহূর্ত থেকেই প্রয়োজনীয় সব তথ্য সরবরাহ করবে স্ত্রিনে।

স্পোর্টকোরের প্রযোজনায় এই কুকাবুরা স্মার্ট বল তৈরি হয়েছে। সিপিএলের সবগুলো ম্যাচই খেলা হবে এই বল দিয়ে।

এ বিষয়ে সিপিএলের প্রধান নির্বাহী পিট রাসেল বলেছেন, ‘কোনোকিছুর প্রথম হতে পেরে আমরা রোমাঞ্চিত। ক্রিকেটে এই টেকনোলজিটা সত্যিই অসাধারণ। আমরা এই কুকাবুরা স্মার্ট বল মাঠে ব্যবহারের জন্য মুখিয়ে আছি। নিশ্চিতভাবেই এটা ক্রিকেটে নতুন দিগন্ত উন্মোচন করবে। ক্রিকেটপ্রেমীরা উপভোগ করবেন এই কুকাবুরা স্মার্ট বল।’

তথ্যসূত্র: ক্রিকেট ওয়ার্ল্ড

Show More
Back to top button